জেনে নিন মেয়েরা কেন ছেলেদের তুলনায় লজ্জায় বেশি লাল হয়

   

আমাদের একটি অতি পরিচিত সহজাত প্রবৃত্তি হল লজ্জা পাওয়া। ঠিক যেমন নিজের প্রশংসায় লজ্জা পাই আমরা, আবার তেমনই তিরস্কারে ও অপমানেও লজ্জিত হয়ে উঠি আমরা খুব সহজেই। এবং স্বাভাবিক ভাবেই লজ্জায় আপনার মুখ হয়ে ওঠে লাল। কিন্তু আপনি কি জানেন কেনই বা লজ্জায় আপনার মুখটি এরকম লাল হয়ে উঠছে ? অর্থাৎ অন্য কোনো রঙে আপনার গালটি না রাঙিয়ে কেনই বা শুধু হয়ে উঠছে লাল। আসুন জেনে নেওয়া যাক।

আসলে লজ্জায় মুখ লাল হয়ে যাওয়ার পিছনে রয়েছে বৈজ্ঞানিক যুক্তি। আমাদের শরীরে অনেক গ্রন্থি রয়েছে যা থেকে নির্গত হরমোন বা রস ক্ষরণের মাধ্যমেই আমাদের শরীরের বিভিন্ন অংশগুলি ঠিকঠাক কাজ করতে শুরু করে। এমনই এক হরমোনের নাম অ্যাড্রিনালিন।

লজ্জা বা রাগের সময় অ্যাড্রিনালিনের ক্ষরণ অতিরিক্তমাত্রায় বেড়ে যায়। এবং ঠিক এই কারণেই আপনার রক্তপ্রবাহের গতি, উচ্চ রক্তচাপ ও হৃদপিণ্ডের গতিপ্রবাহ সেই মুহূর্তে অনেকগুন বেড়ে যায়। কিন্তু আশ্চর্যের ব্যাপার হল এই অ্যাড্রিনালিন শরীরের সমস্ত জায়গার রক্তনালীকেই সংকুচিত করতে পারে। কিন্তু মানুষের মুখের রক্তনালিকায় এই হরমোন কোনো প্রভাব ফেলতে পারে না।

তাই লজ্জার সময় মুখের রক্তজালিকায় রক্তপ্রবাহের গতি অনেকাংশেই বেড়ে যায়। এবং এই কারণেই আপনার মুখের রঙ অনেকটাই লাল হয়ে যায়। লক্ষ করবেন বড়োদের তুলনায় ছোটোদের এবং ছেলেদের তুলনায় মেয়েদের আবেগ বেশি থাকায় তুলনামূলকভাবে মেয়েরা বা ছোটোরা লজ্জা বা রাগে একটু বেশিই লাল হয়ে যান।

তাহলে বুঝলেন তো লজ্জায় আপনার লাল হয়ে যাওয়ার জন্য কে দায়ি ?

Facebook Comments