কম সময়ে ভালো আপ্যায়নের রেসিপি মাসালা ঘি রাইস

বাড়িতে অতিথি আসবেই। আর অতিথি বলেকয়ে আসে না। কখনও কখনও এমন অবস্থাও হয় যে হুট করে অতিথি চলে এসেছে অথচ ঘরে কিছুই নেই। মজার মজার খাবার রান্নার সময়ও নেই।

জেনে রাখুন দারুণ সুস্বাদু মাসালা ঘি রাইসের রেসিপিটি, অসময়ে কাজে আসবে। এটি মূলত রাজস্থানী খাবার। আর এই রেসিপি দিয়ে নিমেষেই বানিয়ে ফেলতে পারবেন মনের মতো মসালা ঘি রাইস।

উপকরণ

২ কাপ ভাত, এক চা চামচ জিরা, ২টি তেজপাতা, ৫০ গ্রাম কাজুবাদাম, ৬টা কারি পাতা, ৩টে কাঁচালঙ্কা,  ২টো পেঁয়াজ কুচানো, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়ো পরিমান মতো,  ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ২ টেবিল চামচ ঘি, আধ কাপ মটরশুঁটি

যেভাবে বানাবেন:

একদম প্রথমেই একটি বড় প্যানে ঘি গরম করে নিন। এরপর এতে জিরে, তেজপাতা, কাজুবাদাম, কারি পাতা, কাঁচালঙ্কা, মটরশুঁটি, পিঁয়াজ কুচি, লবণ এবং হলুদ দিয়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করতে থাকুন। মশলাটা রান্না হয়ে গেলে এতে দিয়ে দিন পরিমান মতো লঙ্কার গুড়ো। মরিচ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন বাকি মশলাটার সাথে।

এবার রান্না করে রাখা ভাতে ওই মশলা মিশিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। এরপর ইচ্ছে হলে আগে পেঁয়াজ দিয়ে এটাকে একটু ভাজা ভাজা করে নিতে পারেন এবং ভাজা হওয়ার পর দিতে পারেন মটরশুঁটি, এতে একটু লালচে একটা ভাব আসবে রাইসে।

ব্যাস খুব কম সময়ে তৈরি হয়ে গেলো অতিথি আপ্যায়নের সহজ একটি ডিশ, মাসালা ঘি রাইস। এবার গরম গরম পরিবেশন করুন তরকারীর সাথে। অতিথিও খুশি। আপনিও খুশি।

Facebook Comments