বাড়িতেই তৈরি করুন দই

   

দই আজও বাঙালির প্রিয় মিষ্টান্ন। আগেকার দিনে বিয়ে বাড়িতে খাওয়ার টেবিলে দই থাকতোই। তখন পাতে দই না থাকলে সেই অনুষ্ঠান রীতি অনেকটাই ফিকে হয়ে যেত। আজকাল বিভিন্ন উৎসবে, অনুষ্ঠানে, নিমন্তন্ন বাড়িতে এখনও দইয়ের ব্যবহার খুব বেশিভাবেই প্রচলিত। কিন্তু আপনি কি জানেন কীভাবে খুব সহজেই আপনিও বাড়িতে দই পাততে পারবেন ? কিংবা কীভাবে সই পাততে হয় ? আসুন আমরা জেনে নিই।

দই খুব সহজেই বাড়িতে তৈরি করতে পারেন আপনি। সেক্ষেত্রে ১০ থেকে ১২ ঘন্টা দই বসতে সময় নেয়। প্রথমে যে যে জিনিশগুলি আপনার প্রয়োজন তা হল –অ্যালুমিনিয়ামের ফয়েল, দুধ ১ লিটার, টক দই ১০০ গ্রাম, চিনি হাফ কাপ, জল ১ কাপ, এবং সম্ভব হলে কেশর রাখুন সঙ্গে।

প্রথমে গরম প্যানে দুধ ঢেলে সেটিকে গরম করে নিন। অন্যদিকে অপর একটি প্যানে চিনি রেখে সেটি হালকা নাড়তে থাকুন। লক্ষ রাখবেন চিনিটা যেন প্যানের নীচে বসে না যায়। এভাবে চিনিটাকে গলিয়ে নিন। হালকা বাদামি রঙ হয়ে উঠবে গলা চিনিটার। ওই বাদামি গলা চিনির সঙ্গে জল মিশিয়ে চিনির শিরাপটা আলাদা করে রেখে দিন। দুধ ফুটে অর্ধেক হয়ে এলে সেটিকে নামিয়ে হালকা উষ্ণ অবস্থায় চিনির মিশ্রন মিশিয়ে একটি পাত্রে রাখুন। এবার একটি মাটির ছোটো মটকায় ওই দুধটি ঢেলে তার মধ্যে টক দই মিশিয়ে দিন। এবং বাইরে থেকে অ্যালুমিনিয়ামের ফয়েল মুড়িয়ে ফ্রিজের মধ্যে ১০ – ১২ ঘন্টা রেখে দিন। যখন দই প্রস্তুত হয়ে যাবে তখন উপরে আপনি চাইলে কেশর ছড়িতে দিতে পারেন। এতে টেস্ট বাড়বে।

Facebook Comments