পেটের সমস্যায় ভুগছেন?

   

কথায় বলে পেটই সকল রোগের উৎস। হ্যাঁ ঠিকই শুনছেন। আপনার পেট যদি ঠিক না থাকে তাহলে আপনার হাজারো সমস্যা তৈরি হতে পারে। তাই নিজের পেট বা অন্ত্রের সমস্যা দূর করার জন্য সকালে ঘুম থেকে উঠে কী কী করবেন জেনে রাখুন। মূলত একটি পাতিলেবু ব্যবহার করেই আপনি নিজেকে সুস্থ রাখতে পারেন দীর্ঘদিন ধরে। কীভাবে আপনি পাতিলেবু প্রতিদিন ব্যবহার করবেন ? আসুন জেনে নেওয়া যাক।

অতি প্রাচীন কাল থেকেই পাতিলেবু নানাভাবে পেটের সমস্যার জন্য ব্যবহৃত হয়ে আসছে। চিনি ও লবণ মেশানো জল পান করলে শুধু যে তা শরীরের জলীয় অংশের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে তা নয়, বরং তা ডায়রিয়ার ফলে সৃষ্ট দুর্বলতার বিরুদ্ধে কাজ করার জন্য এনার্জি সরবরাহ করে।

পেটের সমস্যা দূর করতে আদা অত্যন্ত চমৎকারভাবে কাজ করে। সকালে আদা চা খাওয়া ভালো। দুই কাপ জল ফুটিয়ে এর মাঝে আদার ২টি টুকরো দিয়ে অল্প আঁচে ২০ মিনিট রাখুন। তারপর আদাটুকু ছেঁকে নিয়ে এর সাথে মধু মিশিয়ে দিন। পেটের ব্যথা ১মিনিটেই উধাও হবে। আদা চায়ের মত পুদিনার চা-ও পেটের ব্যথা প্রশমিত করতে পারে।

জল-শূন্যতা দূর করার জন্য প্রথমেই পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। জল শূন্যতার কারণেও শরীরে ব্যথা বেদনা ও অস্বস্তি হতে পারে। যখনই আপনি শরীরকে জলপূর্ণ করতে পারবেন তখনই দেখবেন সমস্ত অস্বস্তি দূর হয়ে গেছে। এছাড়াও সুপ খেতে পারেন। সুপে ভিটামিন ও মিনারেল থাকে যা ডিহাইড্রেশনের পড়ে শরীরের জন্য প্রয়োজনীয়।

স্বাস্থ্যকর ও পুষ্টি সমৃদ্ধ ডাবের জল পান করা ডায়রিয়া ও ডিহাইড্রেশনের জন্য অনেক উপকারি। এই পানীয়টি শুধুমাত্র হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইট ও মিনারেলের ক্ষতিপূরণই করেনা, বরং পাকস্থলীর pH কমিয়ে পরিপাকনালীকে শান্ত করে।

Facebook Comments