কীভাবে ভুলে থাকবেন পুরনো প্রেমের স্মৃতি?

প্রেমের সাথে ব্যর্থ শব্দটি যোগ হয়নি, এমন মানুষ খুব কমই আছেন। নেই বললেই চলে। পুরনো প্রেম জীবনের ইতিহাস। সব সম্পর্ক চিরকালের জন্য তৈরি হয় না। জীবন বাঁকবদল করতে থাকলেও, পুরনো প্রেমের কথা, প্রেমিকার মুখ, প্রিয় মুহুর্তগুলো সহজে ভোলা যায় না। যদিও পুরনো কথা মনে করা কোনো কাজের কথা নয়। পুরনো কথা যত মনে করবেন তত মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়বেন আপনি। চলমান জীবনে অতীত ভেবে কষ্ট পাওয়ার কোনো মেন নেই। আসুন জেনে নিই কীভাবে আপনি ভুলে থাকতে পারেন পুরনো প্রেম।

খুব সহজেই পুরনো মুহুর্তগুলো সম্ভব না হলেও, ভুলতে আপনাক হবেই। নিজের ভালো থাকার জন্য এটা খুব প্রয়োজন। পুরনো প্রেম নিয়ে যদি খুব বেশি মনখারাপ হয় তবে পুরো বিষয়টিই আরেকবার ভাবুন। যে সম্পর্কটি ভেঙে গিয়েছে তা আপনার জন্য কতটা স্বস্তির ছিল? সেই সম্পর্কটি যদি এখনও কন্টিনিউ করতেন তবে ভবিষ্যতে আরো বড় কোনো সমস্যা হতো কি না ভাবুন। নিজের সাথে নিজে একটু সময় কাটান। ভাবুন প্রাক্তন সঙ্গীর কাছে আপনার অবস্থান কতটা সম্মানজনক ছিল? এই প্রশ্নগুলো থেকেই কিন্তু আপনি আপনার উত্তর পেয়ে যাবেন। যদি আপনি সবকিছু ভেবেই সম্পর্ক না রাখার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে তা নিয়ে আর দুঃখ না করাই বুদ্ধিমানের কাজ। আর আমাদের এখনকার জীবনে সোশ্যাল মিডিয়ার প্রভাব সর্বত্র। তাই সে এই মুহুর্তে কী করছে তা জানতে চেয়ে তার প্রোফাইলে উকিঝুকি মারা খুব একটা কঠিন কাজ না। কিন্তু এই কাজটি ভুলেও করবেন না। এতে ভুলে থাকা আরও কঠিন হয়ে যাবে।

আপনার জীবন একটাই তাকে সুন্দভাবে কাটাতে হবে। তাই অন্যের কথা ভেবে সময় নষ্ট না করে সেই সময়টা নিজেকে দিন। সেসব কাজই করুন, যেগুলো করতে আপনার ভালো লাগে। প্রত্যেকেরই পুরনো প্রেমের স্মৃতি থাকে। তবে শুধু স্মৃতিটুকুই থাক। সেটাকে বাস্তবে ফিরিয়ে আনার চেষ্টা করা জোর করে কষ্ট পাওয়া ছাড়া কিছু নয়। তাই অযথা স্মৃতিরোমন্থনে সময় নষ্ট করবেন না।

 আর একটা ব্যাপার আপনাকে একটু খেয়াল রাখতেই হবে। তা হল একটি প্রেমের সম্পর্ক ভেঙে গেলে একাকিত্ববোধ থেকে খুব দ্রুত নতুন কোনো সম্পর্কে জড়িয়ে পড়বেন না যেন। ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন। পারলে কোনো সৃজনশীল কাজে নিজেকে নিযুক্ত করুন, সময় দিন দেখবেন নিমগ্নতায় আপনি এসব ভুলে থাকছেন।

আর পারলে সময় করে একটু দূরে কোনো জায়গা থেকে ঘুরে আসুন। মন ভালো থাকবে। মনে রাখবেন জীবন আপনার তাকে আপনি যেভাবে চালনা করবেন সে সেদিকেই এগোবেই।

Facebook Comments