একটুকরো জমিতে তৈরি করুন আপনার স্বপ্নের বাড়ি

   

আমরা এমন একটা সময়ে বাস করছি যে মুহূর্তে নিজের স্বপ্নের বাড়ি তৈরি করার জন্য মাটি খুঁজে পাওয়া যায় না। আমাদের নির্ভর করতে হয় প্রোমোটার বা ফ্ল্যাট বিক্রেতাদের উপর। কিন্তু ধরুন খুব কম পরিমান জমি আপনার আছে। কীভাবে সেই জমিতে গড়ে তুলবেন আপনার স্বপ্নের বাড়ি তা জেনে রাখুন। ওই অল্প জায়গাতেই আপনি তোইরি করে ফেলতে পারেন যথেষ্ট বড়ো একটা বড়ি। চলুন তাহলে দেখে নেওয়া যাক।

বাড়ির লিভিং রুমটা অবশ্যই একদম নীচে রাখুন। ঘর ছোটো হোক। তাতে কোনো ক্ষতি নেই। কিন্তু এই লিভিং রুম একটা ভিন্নতা এনে দেবে আপনার বাড়ির বৈচিত্রে।

নীচের থেকে দোতলায় যাওয়ার পথে সিড়ির মধ্যেই আপনি আলাদা করে ফাঁকা জায়গায় তৈরি করে নিতে পারেন আপনার বাড়ির ঠাকুর ঘরটি। অথবা রাখতে পারেন আপনার সন্তানের খেলার ঘর।

সিড়ি ব্যবহার করুন অন্যরকমভাবে। এবং সিড়ির নীচে তোইরি করতে পারেন আপনার রিডিং রুম। খুব সহজেই এটা সুন্দরভাবে করা যায়।

বাড়িতে আলাদাভাবে স্টোররুমের প্রয়োজন নেই। নিজের যে কোনো একটি ঘরেই এমনভাবে সেটিকে ব্যবহার করুন যাতে প্রয়োজনে তাকে স্টোররুম করে তোলা যায়। আর পারলে প্লাইউড দিয়ে বাড়ির ভিতরটা ডেকরেট করুন।

বাড়ির দরজাটি কাঠের হয়ে থাকলে সেটিকে আলমারির মতো করে ব্যবহার করতে পারেন। সেটা আপবনাকে একটু বুঝে নিয়ে হবে। প্ল্যানিংটা নাহয় আমরা শেয়ার করলাম।

ঘরের বেডরুমটি এমনভাবে ব্যবহার করুন যাতে উপরের থেকে চাঁদের আলো আপনার ঘরে এসে পরে। প্রয়োজন মতো সেটি আপনি ব্লকও করে রাখতে পারবেন।

Facebook Comments