সদ্য প্রেমে পড়েছেন? তবে এই কথাগুলো অবশ্যই আপনার জানা দরকার

প্রেমে পড়েনি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। সে ওয়ান সাইডেড হোক বা টু-সাইডেড। আপনি কি সদ্য প্রেমে পড়েছেন? তবে এই কথাগুলো অবশ্যই আপনার জানা দরকার। প্রেমিকের প্রেমে তো আপনি হাবুডুবু খাচ্ছেন। যদিও প্রেমের ক্ষেত্রে সন্দেহের কোনো জায়গা নেই, তবুও একটু যাচাই করে নেওয়া ভাল কেমন ধরণের মানুষকে নিয়ে আপনি আগামীর স্বপ্ন দেখছেন।

আসলে প্রেম বাছাবাছি করে হয়না। তবুও কয়েকটি প্রশ্নের উত্তর খুঁজুন। এগুলো দরকার একটা সুষ্ঠ সম্পর্কের দিকে এগোবার জন্য। আপনি যতটা আপনার প্রেমিকের প্রতি আকৃষ্ট, তিনিও কি ততটাই? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে ঠিক আছে। দ্বিতীয়ত প্রথম ২-৩ মাস বন্ধুত্বের ছলেই মেলামেশা করা দরকার। আর সেই সময়ে কথা বলেই আপনাকে বুঝে নিতে হবে, আপনার সঙ্গী আপনার ব্যাপারে আদৌ সিরিয়াস কিনা। একটু ভালো করে খুঁটিয়ে দেখলেই তা বুঝতে পারবেন।

ওঁর সঙ্গে কি আপনার নিয়মিত যোগাযোগ থাকে? যোগাযোগ মানে প্রতিদিন নিয়ম করে দেখা করতে হবে, এমনটা কখনই নয়। তবে দিনের শেষে একটা ফোন করার মতো সময়ও যদি ওঁর না থাকে এবং দিনের পর দিন এটা চলতেই থাকে, তাহলে কিন্তু চিন্তার বিষয়!

একটা সুষ্ঠ সম্পর্কের অর্থ হল ভালো সময় হোক বা খারাপ সময়, একে অপরের পাশে থাকা। হঠাৎ কোনও দরকার হলে ওঁকে কি ডাকতে পারেন আপনি? নাকি যতবার এমন কোনও প্রয়োজন হয়েছে, উনি কোনও না কোনও অছিলায় এড়িয়ে গেছেন? উত্তর যদি দ্বিতীয়টা হয়, তা হলে আপনি বুঝতেই পারছেন তিনি কি চান।

আচ্ছা ওঁর বাড়ির লোক কিংবা বন্ধুদের সঙ্গে কি আপনার পরিচয় আছে? পরিচয় আছে কিনা তার চেয়েও বড়ো প্রশ্ন, উনিই কি নিজের বাবা-মা, বন্ধুবান্ধবদের সঙ্গে আপনার পরিচয় করিয়ে দিয়েছেন বা দিতে চেয়েছেন? নাকি যতবার আপনি ওঁর কাছের মানুষদের সঙ্গে পরিচয় করতে চেয়েছেন, উনি এড়িয়ে গেছেন? যদি দ্বিতীয়টা হয়, তার অর্থ আপনার ব্যাপারে উনি কিন্তু এখনও মনস্থির করে উঠতে পারেননি।

একটু ভেবে দেখুন তো, আপনার কাজ বা আপনার পছন্দের কোনোকিছুতে কি উনি আগ্রহ দেখান? আপনার কাজকর্ম, শখ, নতুন পরিকল্পনার ব্যাপারে উনি কি আপনার পাশে থাকেন এবং দরকারমতো পরামর্শ দেন? নাকি আপনি কী ভাবছেন, না ভাবছেন, তাতে ওঁর কিছু যায়-আসে না? সেরকম হলে ধীরে ধীরে নিজের রাস্তাটা আপনার খুঁজে নেওয়াই ভালো।

একবার চোখ বুজে ভাবুন তো উনি কি নিজের কথা আপনার সঙ্গে শেয়ার করেন? ওঁর জীবনে কী ঘটছে, না ঘটছে, তার কোনও স্পষ্ট ধারণা কি আপনার আছে? শুধু আপনার ব্যাপারে উৎসাহ দেখানোই নয়, নিজের কথা, পরিকল্পনা কি উনি আপনার সঙ্গে আলোচনা করেন? নাকি যতবার আপনি জিজ্ঞেস করেন, উনি এড়িয়ে যান? আপনার উত্তরই আপনাকে বলে দেবে আদৌ আপনাকে নিয়ে উনি সিরিয়াস কিনা।



আসলে সম্পর্ক বড় অদ্ভুত। কখন কী হয় বোঝা মুশকিল। কাউকে ভালোবাসলে তাকে বিশ্বাস করা অবশ্যই দরকার। তবে একটু সামলে থাকাই ভালো।

Facebook Comments