কাঠের আসবাবপত্রের যত্ন নেবেন যেভাবে

স্টিলের আসবাবপত্রের প্রচলন ইতিমধ্যেই মারাত্মকভাবে আমাদের স্বাভাবিক জীবনে প্রবেশ করেছে। তা সত্ত্বেও আমারা এখনও কাঠের আসবাবপত্র ব্যবহার করে থাকি। কারণ কাঠের আসবাব অপেক্ষাকৃত অনেক বেশি টেকসই । এবং কাঠের আসবাবের মধ্যে একটা নস্টালজিক ব্যাপার থাকে। আমাদের পুরোনো স্মৃতি আর ঐতিহ্য কাঠের আসবাব ধরে রেখেছে আজও। এমন অনেক বাড়ি আছে যারা আজও কাঠের আসবাবই ব্যবহার করেন। আর সেক্ষেত্রে কাঠের আসবাবের জন্য আমাদেরকে যত্নশীল হতে হয় অনেকটাই। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আমরা আসবাব গুলি দীর্ঘদিন টিকিয়ে রাখতে পারবো।

* কাঠের আসবাবে শুকনো এবং পাতলা তোয়ালে দিয়ে ভালো করে নিয়মিত ধুলো পরিষ্কার করুন। আসবাবের উপর কিছুতেই ধুলো জমতে দেবেন না। তাতে আসবাব নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। একখণ্ড কাপড় দিয়ে ভালো করে নিয়মিত কাঠের আসবাবপত্র পরিষ্কার করলে তা টেকসই হয়ে ওঠে। তবে মনে রাখবেন ভিজে কাপড় কোনরকমভাবে যেন কাঠে ব্যবহার করা না হয়। শুকনো কাপড় দিয়ে কাঠ মুছুন।

* আসবাবে যদি চা কফি বা অন্যান্য কোনো জিনিসের দাগ লেগে ছোপ পড়ে যায়, সেক্ষেত্রে ওই জায়গায় টুথপেস্ট লাগিয়ে রেখে দিন। ৩০ মিনিট পর হালকা আর্দ্র কাপড় দিয়ে জায়গাটি মুছে ফেলুন। দেখবেন দাগটি চলে গেছে।

* এক কাপ অলিভ অয়েল এবং এক কাপ সাদা ভিনিগার মিশিয়ে কাঠ পালিস করার পেস্ট তৈরি করুন। ওই পেস্টটি ব্যবহার করে আপনি আপনার আসবাব গুলিকে ঝকঝকে তকতকে করে তুলতে পারবেন।

* পুরোনো কোনো দাগ তোলার ক্ষেত্রে বেকিং সোডা ও জলের মিশ্রণ ওই দাগ পরা জায়গাটিতে কাপড় দিয়ে মুছুন। দেখবেন সেই দাগ খুব সহজেই মুছে যাবে।

Facebook Comments