মধ্যবিত্ত থেকে বড়লোক হতে গেলে এই ব্যাপারগুলো খেয়াল রাখতেই হবে…

আমাদের আশপাশে অনেকেই আছেন, যাঁরা একটু বুঝেশুনে খরচ করেন। আবার অনেকে অত্যাধিক বুঝেশুনে। কৃপণদের নিয়ে আমরা হাসাঠাট্টা করি বটে, কিন্তু এটা তো স্বীকার করতেই হবে; সঞ্চয়ই ধনী হওয়ার একমাত্র উপায়! এই ব্যাপারটা অস্বীকার করবে এমন সাধ্যি কার!

কিন্তু তাই বলে চোখ-কান বুজে জীবনের সব শখ-আহ্লাদ বাদ দিয়ে পয়সা জমিয়ে যাওয়াটাও অর্থহীন। যদি নিজের স্বচ্ছন্দের জন্য খরচ করা না-ই যায়, তা হলে আর কষ্ট করে রোজগার করার কী মানে! সুতরাং সঞ্চয় আর ব্যয়- এই দুইয়ের মধ্যে একটা সামঞ্জস্য রাখতে হবে। আর এই কাজটা লাইফ স্টাইলের গ্রেড এতটুকুও না নামিয়ে করা সম্ভব। কয়েকটি কাজ যদি ঠিকঠাক করতে পারেন তাহলেই কয়েক বছর বাদে নিজের ব্যাঙ্ক-ব্যালেন্স দেখে নিজেই চমকে যাবেন।

পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করুন

যদি গাড়ি কিনেও থাকেন এবং রোজ বা বেশিরভাগ দিন গাড়িতে করেই যাতায়াত করেন, তবে গাড়ির ব্যাবহার একটু কমান। কে না জানে, গাড়ি থাকলে আসল খরচটা হয় জ্বালানি তেলের পিছনে! অতএব, কয়েকটা একটা দিন গাড়ি ছাড়াই যাতায়াত করুন!

রবিবারের দিনটা বাড়িতে কাটান

একটা মাসে রবিবার থাকে চারটে। আর সারা সপ্তাহের রুটিন একরকম থাকলেও, রবিবারটা সবাই একটু অন্যরকম কাটাতে চান। পরিবারের সবার সঙ্গে বাইরে গিয়ে নানা কারণে কিছু টাকা খরচ হয়েই যায়! এ বার তিনটে সপ্তাহ যা করছেন, তাই করুন! কিন্তু একটা সপ্তাহে রবিবার বাড়িতেই থাকুন। সে দিনটা একটু জমার হিসেব নিয়ে বসুন! কয়েক মাস পর দেখবেন বেশ কিছু টাকা জমে যাবেই।

সিনেমায় যাওয়া অভ্যাস থাকলে মাসে একবার সিনেমায় যাওয়া ছাড়ুন



আজকাল কেউই প্রায় সিঙ্গল স্ক্রিনে ছবি দেখতে যান না! গুণগত মানের সঙ্গে আপোস না করার জন্য মাল্টিপ্লেক্সই ভরসা! মাল্টিপ্লেক্সে গেলে টিকিটের দাম আর টুকিটাকি নিয়ে হাজারের কোঠায় খরচ হয়েই যাবে। তাই মাসে একবার সেটা বাদ দিয়ে টাকা জমালে আপনার টাকার অঙ্ক কোথা থেকে কোথায় পৌঁছবে নিজেই টের পাবেন।

বাইরে খাওয়া কমান ও বাড়ির খাবার অযথা নষ্ট করবেন না

পরিবারের সবাই মিলে কোথাও খেতে গেলে ট্যাক্স সমেত প্রায় হাজার দেড়েকের কাছাকাছি খরচ তো হয়েই যায়! সেটা যদি এক সপ্তাহ জমাতে পারেন কত জমছে বলুন তো ছমাসে! অনেক পরিবারেই খাবার নষ্ট হয়! সেটা যদি একটু ভেবে-চিন্তে চলে আটকানো যায়, তা হলেও মাসে অনেক টাকা বাঁচে।

মাসে একবার বার-এ বসা বন্ধ

বড়লোক হতে গেলে মদ্যপানের দিকেও মাসে একবার লাগাম টানতে হবে! বার-এ বসলেই তো হাজার খানেক কী দেড়েক বাঁধা খরচ! কিন্তু বড়লোক হতে গেলে একটু তো সেভ করে চলতেই হবে।

অযথা কেনাকাটাতেও একটু লাগাম লাগান

শখের জিনিস কিনবেন না কেন! কিন্তু মাসে একবার সেটা বন্ধ রাখতে পারলে দেখবেন, অন্তত হাজার দুয়েক টাকা সঞ্চয় হচ্ছেই! কিছু কেনার আগে একটু ভালো করে যাচাই করে নিন, সত্যিই তখন সেই জিনিসটা আপনার প্রয়োজন তো?

 

 

 

Facebook Comments