অ্যানিমিয়া থেকে মুক্তি পেতে নিয়মিত খান এই ৪টি খাবার

রক্তস্বল্পতা বা অ্যানিমিয়া খুবই কমন একটি রোগ। মহিলা এবং বাচ্চাদের ক্ষেত্রে বেশি দেখা দিলেও এটি সব বয়সী মানুষেরই হতে পারে। রক্তে লোহিত কণিকা বা হিমোগ্লোবিন কম থাকাকে রক্তস্বল্পতা বলা হয়। হিমোগ্লোবিন হলো লোহিত রক্তকণিকার ভিতরে থাকা একটি প্রোটিন যা মানবদেহে অক্সিজেন প্রবাহিত করে থাকে। বিভিন্ন কারণেই রক্তে স্বল্পতা হতে পারে। তাই আপনি যদি অ্যানিমিয়ায় ভোগেন তাহলে জেনে নিন নিয়মিত আপনার খাবারে কোন কোন খাদ্যগুলি রাখা উচিত।

টমেটোতে ভিটামিন সি আছে যা অন্য খাবার থেকে আয়রন শুষে নেয়। এছাড়া টমেটোতে বিটা ক্যারটিন, ফাইবার এবং ভিটামিন ‘ই’ আছে। প্রতিদিন কমপক্ষে একটি করে কাঁচা টমেটো খাওয়ার চেষ্টা করুন (নুন ছাড়া)।

প্রচুর পরিমাণ আয়রন এবং ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল হল ডালিম। এটি দেহে রক্ত প্রবাহ সচল রেখে দুর্বলতা ও ক্লান্ত ভাব দূর করে থাকে। নিয়মিত ডালিম খেলে রক্তস্বল্পতা দূর হয়ে যায়। এমনকি প্রতিদিনের খাবারে এক গ্লাস ডালিমের রস খেতে পারেন।


পালং শাককে সুপার ফুড বলা হয়। এতে ক্যালসিয়াম, ভিটামিন এ, বি৯, ই, সি, বিটা কারটিন এবং আয়রন রয়েছে। যা রক্ত তৈরি করে থাকে। আধা কাপ পালং শাক সিদ্ধতে ৩.২ মিলিগ্রাম আয়রন আছে যা মহিলাদের দেহে ২০% আয়রন পূরণ করে থাকে। তাই প্রতিদিন নিজের খাবারে পালং শাককে যুক্ত করুন।

বিট আয়রন সমৃদ্ধ খাবার হওয়ায় খুব অল্প সময়ের মধ্যে এটি অ্যানিমিয়া দূর করে দেয়। এটি লোহিত রক্তকণিকা বৃদ্ধি করে। এবং দেহে অক্সিজেন সরবারহ সচল রাখে।

এছাড়া নিয়মিত কিছু ফ্রি হ্যান্ড ও যোগব্যায়াম করুন। এতে খুব শীঘ্রই অ্যানিমিয়া থেকে মুক্তি পাবেন আপনি।

Facebook Comments