সিঙ্গারা তৈরির সবচেয়ে সহজ রেসিপি

মার্কেটে যতই ফাস্ট ফুড আসুক না কেন সিঙ্গারা কদর কোনোদিনও কমবার নয়। দোকানে গিয়ে সিঙ্গাড়া আনতে কি আর সবসময় ভালো লাগে! নিজেই ঘরেই তৈরি করে ফেলুন না। চলুন তাহলে জেনে নেওয়া যাক খুব সহজে ঝটপট সিঙ্গারা তৈরির সবচাইতে সহজ রেসিপি।

ওপরের অংশের এর জন্য লাগবে:

ময়দা ২ কাপ, কালজিরে আধ চা চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ আধ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ।

এবার সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। জল দিয়ে শক্ত শক্ত করে তৈরি করুন ওপরের অংশের জন্য। এবার এটাকে ১ ঘণ্টা ঢেকে রাখুন।

পুরের জন্য লাগবে:

আলু ৩-৪টি, পাঁচফোড়ন আধ চা চামচ পেঁয়াজ কুচি, ১ কাপ কাঁচালঙ্কা কুচি, কাঁচা বাদাম ২ টেবিল চামচ, মটর বা ছোলা সেদ্ধ আধ কাপ, গরম মশলা ২ চা চামচ, তেজপাতা ১-২টি, তেল ৩ টেবিল চামচ, লবণ পরিমানমতো, চাট মশলা ও ধনেপাতা কুচি (পরিমান মতো)।

কীভাবে বানাবেন:



আলু খোসা ছাড়িয়ে কিউব করে কেটে নিন।  বাদাম কিছুক্ষন ভিজিয়ে রাখুন। প্যানে তেল গরম করে পাঁচফোড়ন দিন। এবার পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে মশলা দিয়ে দিন। তারপর মশলা ভালো করে কষিয়ে নিন। আলু , বাদাম ও পরিমানমতো জল দিয়ে ঢেকে দিন। আলু সেদ্ধ হয়ে গেলে মটর দিয়ে দিন। এবার খেয়াল রাখুন, ঝোল মাখা মাখা হয়ে আসলে নামিয়ে নিন। চাট মসলা ও ধনে পাতা দিয়ে দিন।

ওপরের অংশের জন্য তৈরি জিনিসটি থেকে ছোট ছোট লেচি কেটে বেলে নিন। ছুরি দিয়ে অর্ধেক করে কেটে নিন। এবার একটা অর্ধেক অংশ কোনের মত পেঁচিয়ে নিন। কোনের মাঝে ঠাণ্ডা পুর দিয়ে মুখটা চেপে বন্ধ করে দিন।

এরপর ডুবো তেলে ভাজতে হবে কাচা সিঙ্গারাগুলোকে। তেল মৃদু আঁচে অনেকটা সময় গরম করে নিন। আঁচ বেশি হলে সিঙ্গারা বেশি বাদামি হয়ে যাবে। তিনটি করে সিঙ্গাড়া মৃদু আঁচে ১৫-২০ মিনিট ভাজুন। হালকা বাদামি ও মচমচে হলে নামিয়ে নিন। ব্যাস, তৈরি আপনার সিঙ্গাড়া। এবার পরিবেশনের পালা।

Facebook Comments