ঘরোয়া উপায়েই পুরনো সোফাকে করে ফেলুন ঝকঝকে

সোফা মানেই আপনার ঘরের দৃষ্টি আকর্ষণের একটা বিরাট ফ্যাক্টর। ঘরে ঢুকে প্রথমেই সকলের নজর পড়ে সোফায়। সোফা আর কুশন বদলে দিতে পারে ঘরের নকশা। কিন্তু কঠিন হচ্ছে সোফার যত্ন করা। পরিষ্কার করা এক বিড়ম্বনা। সোফার কাপড়ের ঢাকনা খোলা, পরিষ্কার করা খুব মুশকিল। বারবার ধোয়া তো ঝামেলাই, আবার ঠিকমতো যত্ন করে পরিষ্কার না করলে এর জৌলুস কমে গেলেও মুশকিল। তখন দেখতে খারাপ লাগবে। অনেকে অবশ্য ভ্যাকুয়ম ক্লিনার ব্যবহার করেন সোফা পরিষ্কার করার জন্য,  তাতে ধুলো ওঠে ঠিকই কিন্তু তেলচিটে বা দাগ ওঠে না।   

অনেক পরিবারই আছে যাদের সোফায় বসে দিনের একটা বড় সময়ই কাটে। মানে বাড়িতে হয়ত নানা লোকের আনাগোনা লেগেই থাকে। বসা-খাওয়া- আড্ডা দেওয়া চলতেই থাকে। আবার লিভিং রুমে সোফায় বসে টিভি দেখা, বইপড়া এসব অনেকের অভ্যেস। বাড়িতে ছোটোরা থাকলে তো কথাই নেই। সোফার ওপর কত যে অত্যাচার হয়! সোফার রকমফেরে এই মুশকিল আরও বাড়ে। অনেকের বাড়িতেই এমন সোফা থাকে যার কভার স্থায়ীভাবে আটকানো। এই সোফা ময়লা হয়ে গেলে বিপত্তি বাড়ে। পরিষ্কার করার কোনো উপায় থাকে না। এর ওপর যদি সোফার রং হালকা হয় তো কথাই নেই। দ্রুত ময়লা হয়ে সোফা দু-দিনেই পুরোনো লাগে। উপায় কী? চিন্তায় সকলের কপালেই ভাঁজ পড়ে! সোফা তো আর বাতিল করা যায় না। আর ময়লা এই সোফা ব্যবহার করতেও রুচি হয় না। তাই আজ কাপড়ের সোফা পরিষ্কার করার উপায় নিয়ে কথা বলা যাক।

প্রথমে আলগাভাবে ধুলো তুলতে একটা পরিষ্কার সাদা নরম কাপড় দিয়ে পুরো সোফা আস্তে আস্তে মুছে নিন যাতে কোনো ধুলো না থাকে। আস্তে বা আলতোভাবে এই কারণে, যাতে ধুলো যেন না ওড়ে। এবার ভালো করে দেখুন সোফায় কোথায় কোথায় খাবার বা দাগ লেগে আছে। এতে কোনো খাবারের টুকরো আটকে থাকলে সেটা ঘষে তুলে ফেলুন। বিভিন্ন খাঁজের ময়লা বের করার জন্য পুরনো টুথব্রাশ বা অন্যনরম ব্রাশ ব্যবহার করতে পারেন। ময়লা ঝেড়ে আবার সোফা মুছে নিন। ধুলো পরিষ্কারের পর সোফার তেলচিটে ময়লা তুলতে ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন। পুরো সোফাটায় ভালো করে বেকিং সোডা ছিটিয়ে দিন। ময়লা তোলার জন্যে আপনাকে একটা মিশ্রণ বানাতে হবে। এই মিশ্রণটি তৈরি করতে আপনার দরকার হবে

-২ কাপ বেকিং সোডা
-১ কাপ কর্ন ফ্লাওয়ার
-৪ টি তেজপাতা
-১ টেবিল চামচ লবঙ্গ
-১ টেবিল চামচ বোরক্স

এই সবগুলো উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। এটা পুরো সোফায় ছড়িয়ে দিন। অন্তত ২০ মিনিট এভাবে রেখে দিন। এরপর ঝেড়ে ফেলুন।

এবার খুব ভালো করে লক্ষ্য করে দেখুন সোফায় কোন দাগ বা ময়লা রয়ে গেছে কিনা। যদি তারপরেও দাগ থাকে তাহলে একটা তরল মিশ্রণ ব্যবহার করতে হবে। এটা তৈরি করতে লাগবে

-১ চা চামচ ডিশ ওয়াশিং লিকুইড
-১ টেবিল চামচ সাদা ভিনিগার
-১ কাপ উষ্ণ জল
-১ চা চামচ বেকিং সোডা



কিচেনের সিংকের ওপরে স্প্রে বোতলে বেকিং সোডা বাদে সবগুলো উপকরণ দিয়ে দিন। এরপর এতে বেকিং সোডা দিয়ে দ্রুত ছিপি বন্ধ করে দিন। এই মিশ্রণে ভিজিয়ে নিন একটি ছোটো তোয়ালে। এরপর দাগের ওপর দিয়ে আলতো করে মুছে নিন। পুরো সোফা যদি ময়লা থাকে তবে সবটাই মুছে নিন। দেখবেন আপনার সোফা নতুনের মতো ঝকঝকে হয়ে গেছে।

এরপর ফ্যন চালিয়ে দিন। এতে তাড়াতাড়ি সোফাটি শুকিয়ে যাবে। যদি শুকিয়ে গেলে কোনো দাগ চোখে পড়ে তাহলে আরও একবার তাতে এই মিশ্রণ দিয়ে মুছে নিন। তারপর দেখবেন, নিজেই আর নিজের সোফা থেকে চোখ ফেরাতে পারবেন না।

Facebook Comments