শীতে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে

শীতে স্বভাবতই ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করতেই হয়। এই শীতে নিজের ত্বক পরিচর্যা করার জন্য আপনি হয়তো অনেক কিছুই ব্যবহার করে থাকবেন। কিন্তু কয়েকটি সাধারন বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। এতে আপনার ত্বকের নানা সমস্যার হাত থেকে আপনি রেহাই পাবেন অনেকটাই। আপনি হয়তো মনে করছেন শীত প্রায় শেষ হয়ে এসেছে কাজেই এই মুহূর্তে ত্বকের যত্ন না নিলেও হয়। কিংবা বলা ভালো আপনি হয়তো কিছুটা অবহেলা শুরু করলেন শীতের এই শেষ পর্যায়ের আবহাওয়ায়। কিন্তু বদলে যাওয়া মুহূর্তেই সব থেকে বেশী সতর্কতা অবলম্বন করতে হয় আমাদের সকলকে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে শীতের বেলাশেষে আপনি নিজেকে ম্যানেজ করবেন।

শীতের শুরুতেই আপনার উচিত ভালো মতো একটি ময়েশ্চারাইজার ক্রিম বেছে নেওয়া। এমন একটি ক্রিম বাজার থেকে বেছে নিন যেটাতে বাদাম তেল থাকবে। এই ধরণের ময়েশ্চারাইজার ক্রিমে ভিটামিন ই, কে, সি প্রভৃতি পাওয়ায় আপনার ত্বক অনেকটাই স্বভাবিক ও আর্দ্রতা বজায় রাখতে পারবে।

স্নানের সময় জলের মধ্যে কয়েক ফোঁটা বাদাম তেল ফেলে রাখুন। এতে আপনার ত্বক স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা পায়। তাছাড়া আপনি কখনোই অতিরিক্ত গরম জল ব্যবহার করবেন না। তাতে আপনার মুখের ফলিকলগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ঠাণ্ডা জলে স্নান করার অভ্যেস করুন। এতে আপনার ত্বক সুস্থ্ ও স্বাভাবিক থাকবে।

শীতকালে মেকাপ করার সময় লিকুইড ফাউন্ডেশন এড়িয়ে চলুন। আপনি লিকুইড ফাউন্ডেশনের পরিবর্তে ক্রিম ফাউন্ডেশন ব্যবহার করুন।

শীতে নিজের হাত পায়ের আর্দ্রতা বজায় রাখার জন্য আপনি দিনে অন্তত চারবার লোশন ব্যবহার করুন।

Facebook Comments