শীতের সকালে আলসেমি দূর করার কয়েকটি টিপস

দেখতে দেখতে আবারও এসে পড়লো শীতের আমেজ। আর কদিন বাদেই জাঁকিয়ে বসবে শীত। আর শীতের সকালে কম্বল ছাড়তে কারোরই ভালো লাগে না। শরীর বিছানায় আড়মোড়া ভাঙে। আলসেমি যেন চেপে ধরে সারা শরীরটাকে। কিন্তু এই ফাস্ট লাইফে আলসেমির আর সুযোগ কোথায়! শীত শীত আবহাওয়ায় আজকাল সকাল হলেই আলসেমি লাগছে খুব? তাহলে জেনে নিন আলসেমি দূর করে প্রাণচঞ্চল হয়ে ওঠার কিছু টিপস।

উষ্ণ গরম জল

এই সময়টাতে সকালে ঘুম ভাঙলে ঠাণ্ডা জলের পরিবর্তে উষ্ণ গরম জল দিয়ে হাত-মুখ ধুয়ে নিন। এতে সকাল সকাল বেশ সতেজতা ফিল করবেন। আর সারাদিন বাইরে থাকার প্ল্যানিং থাকলে সকালেই স্নান সেরে নিন। দেখবেন আলসেমি তো পালিয়ে যাবেই, দেহ-মন হয়ে উঠবে একদম ঝরঝরে।

হালকা এক্সারসাইজ

এই সময়ে যতই আলসেমি আসুক না কেন, তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ে জেগে উঠুন সকাল সকাল। সেক্ষেত্রে শরীরটা আবারও ঝরঝরে করে তুলতে বেশ অনেকটা সময় পাবেন, পড়িমরি করে অফিসে ছুটতে হবে না। সকালে উঠে হালকা এক্সারসাইজ করে নিন। সারাদিন মন ও শরীর দুটোই ভালো থাকবে।

সকালে চাই উষ্ণ পানীয়

আপনার সকালটা শুরু কোনো উষ্ণ পানীয় পানের মাধ্যমে। এক কাপ লিকার চা, গ্রিন টি, একগ্লাস দুধ, মধু চা, আদা চা ইত্যাদি যে কোনও কিছুই হতে পারে আপনার সকালের প্রথম চুমুক। তবে হ্যাঁ, খালি পেটে নয় কিন্তু। চা পানের আগে অবশ্যই বিস্কুট বা মুড়ির মত হালকা কিছু খেয়ে নিন। আর চায়ে এক চামচ মধু দিয়ে নিলে তা আপনাকে ভেতর থেকে এনার্জি ও উত্তাপ জোগাবে।



চমৎকার একটি ব্রেকফাস্ট

শীতের মরশুম এমন একটা সময়, যখন অনেক রকম খাবারই খাওয়া যেতে পারে সকালের খাবারে। চলতে পারে বিশেষ কোনও সবজি ভাজা সাথে রুটি-পরোটা ইত্যাদি। আরও থাকতে পারে হরেক রকমের পিঠে-পায়েস সহ মরশুমি নানান খাবার। সারাদিন ভালো যাওয়ার জন্য অবশ্যই দরকার সকালে চমৎকার একটি ব্রেকফাস্ট।

প্রকৃতি ছোঁয়া

সবুজ প্রকৃতির স্পর্শ মনের আলাদা রকম স্বচ্ছন্দ আনে। তাই সকাল সকাল একটু মাঠে বা বাগানে পায়চারি করা মন ও শরীরের এনার্জির জন্য খুব এফেক্টিভ।

Facebook Comments