অনলাইন গেমের নেশা একপ্রকার মানসিক অসুস্থতা : WHO

ভিডিও গেম বা অনলাইন গেমের প্রতি দিনকেদিন বাড়ছে। কিন্তু ভিডিও গেমের আসক্তি নিয়ে ভয়ঙ্কর একটি বার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এই গেমের নেশাকে মানসিক অসুস্থতা হিসেবে চিহ্নিত করল তারা। সম্প্রতি এই সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে হু। যা নিয়ে সোরগোল পড়ে গেছে সারা বিশ্বে।

এই রিপোর্টে ‘হু’ জানিয়েছে ভিডিও গেমের প্রতি ঝোঁক, মাত্রাতিরিক্ত আসক্তি তৈরি করে। যা মানসিক উদ্বেগ বাড়ায়। এই আসক্তি আসলে একটা অসুস্থতা। ভিডিও গেমের নেশাকে ‘গেমিং ডিসঅর্ডার’ হিসেবে শ্রেণিভুক্ত করেছে ‘হু’। যা একপ্রকার মেন্টাল ডিসঅর্ডারও।

তবে রিপোর্ট অনুযায়ী, কেউ ভিডিও গেম খেললেই যে তাঁকে এই ‘গেমিং ডিসঅর্ডার’-এর শিকারের তকমা দিয়ে দেওয়া যাবে, তা নয়। কেউ যদি দীর্ঘ সময় ধরে মোবাইল বা গেমিং স্টেশনে খেলাতেই বুঁদ হয়ে থাকে, তার ক্ষেত্রে ধরে নিতে হবে সে এই অসুখে আক্রান্ত।

এক বছরেরও বেশি সময় ধরে কেউ যদি অতিরিক্ত সময় এই গেমের প্রতি আসক্ত থাকে এবং কিছুতেই সেখান থেকে বেরিয়ে আসতে না পারে, তা হলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তবে শুধু শিশুরা নয়, যে কোনো বয়সের মানুষই এই রোগে আক্রান্ত হতে পারেন বলে জানিয়েছে ‘হু’। এখন সারা বিশ্বের একটা বড় অংশের শিশুরা, টিনএজরা এমনকি বেশি বয়সের মানুষও এই রোগে কখন আক্রান্ত হয়ে উঠছেন তারা বুঝতে পারছেন না।

Facebook Comments