শীতে যত্ন নিন নিজের ঠোঁটের

শরীরের সব চাইতে সংবেদনশীল অঙ্গ গুলির মধ্যে ঠোঁট একটি। অথচ আমরা অনেকসময় ভুলে যাই কীভাবে ভালো রাখতে হবে আমাদের ঠোঁটটিকে। বিশেষত শীতকালে ঠোঁট নিয়ে নানা সমস্যায় জর্জরিত হতে দেখা যায় মানুষকে। তাহলে চলুন শিখে নেওয়া যাক কীভাবে এই প্রবল শীতে কী উপায়ে ভালো রাখবেন আপনার ঠোঁটকে।

ঠোঁট ফেটে যাওয়া সবথেকে কমন একটি সমস্যা। শীতে ৭০ পার্সেন্ট মানুষেরই ঠোঁট ফেটে যেতে দেখা যায়। মূলত বাতাসের আদ্রতা কমে যাওয়ার ফলেই এই সমস্যা গুলি দেখা যায়। এ সমস্যা দূর করার জন্য প্রতিদিন সকালে হালকা উষ্ণ জল খালি পেটে পান করুন। এবং ঠোঁটে ভ্যাসলিন লাগিয়ে শুতে যান রাত্রে। দেখবেন আপনার ঠোঁট শুষ্ক বা রুক্ষ হয়ে থাকবে না।

তীব্র রোদে অনেক সময় আপনার ঠোঁট কালো ও শুকনো হয়ে উঠতে পারে। এরজন্য রোদের হাত থেকে আপনাকে বাঁচতে হবে। এছাড়া বেশি চা-পান করলে বা সিগারেট নিলেও ঠোঁট কালো হয়ে যাওয়ার ভয় থাকে। সিগারেট, পান, সুপারি, জর্দা ইত্যাদি পরিহার করার চেষ্টা করুন। ঠোঁট কামড়ানো, নখ দিয়ে ঠোঁটের চামড়া টানা, জিভ দিয়ে ঠোঁট চোষার মতো অভ্যাস ত্যাগ করুন। ঠোঁটে অস্বাভাবিক পরিবর্তন, যেমন- ফুলে যাওয়া, ব্যথা, চুলকানি বা জ্বালাপোড়া ইত্যাদি হলে  চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রতিদিন সকালে স্নানের সময় নাভিতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এতে দারুণ ফল পাওয়া যায়। ঠোঁটের কালচে ভাব আসতে দেয় না। এবং ঠোঁট ফেটে যাওয়া থেকেও আপনাকে রক্ষা করবে। এছাড়া রাত্রে শোয়ার সময় যদি আপনি মধু ও পাতিলেবুর রস মিশিয়ে আপনার ঠোঁটে লাগিয়ে রেখে দেন। তাহলে সকালে উঠে দেখবেন আপনার ঠোঁটটি হালকা লাল হয়ে আছে। এবং অন্যান্য সমস্যা থেকেও এটি আপনাকে রক্ষা করবে।

Facebook Comments