দাম্পত্য জীবনে নিজেদেরকে অ্যাডজাস্ট করবেন কীভাবে

নিজের দাম্পত্য জীবনকে সুখী রাখার জন্য আপনাকে হতে হবে আরও সক্রিয়। কীভাবে নিজের দাম্পত্যে আনবেন সাবলীলতা। কীভাবে আপনি হয়ে উঠবেন স্ত্রীর প্রিয়পাত্র। চলুন জেনে নেওয়া যাক এই বিষয়গুলো।

একে অপরকে দোষ দেওয়া বন্ধ করুন। একে অন্যের বিরুদ্ধে অভিযোগ করা বন্ধ করুন। আপনি সবকিছু মানিয়ে নেওয়ার চেষ্টা করতে থাকুন। তাহলেই সংসারে শান্তি আসবে। আর আপনার সঙ্গীর কোন কিছু আপনার ভাল না লাগলে তাকে বলুন। তাকে সময় দিন নিজেকে পরিবর্তন করার। বার বার এক কথা না বলে তাকে পরিবর্তন করতে সাহায্য করুন।

পুরুষদের পর্ণগ্রাফি দেখার অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। রোজ নিয়ম করে যৌনদর্শন না করে মাঝে মধ্যে দেখতে পারেন। কিন্তু একটা কথা মাথায় রাখবেন পর্নোগ্রাফির সাথে বাস্তব জীবনকে ভুলেও গুলিয়ে ফেলবেন না । তাতে বিপত্তি বাড়বে।

সেক্স নিয়ে মানুষের মনে অনেক ভুল ধারণা থাকে। এই ধারণাগুলি থেকে বের হবার সবচেয়ে ভাল উপায় হল স্বামী-স্ত্রী দুজনের মধ্যেই এই বিষয়টি নিয়ে নিজেদের আকাঙ্ক্ষা, ভাল লাগা, মন্দ লাগা নিয়ে বিস্তারিত আলোচনা করা।

ঝগড়ার পর দৈহিক সম্পর্ক সবকিছুর সমাধান করে দেয় না। একে মুশকিলের আসান রূপে দেখবেন না। আগে কথা বলুন তারপর বাকি সব। আর সমস্যা এড়িয়ে যাবেন না, তার মুখোমুখি হোন। সঙ্গীর অভিযোগ খুব মন দিয়ে শুনুন ও গুরুত্ব দিয়ে তা প্রতিকারের চেষ্টা করুন।

দোষগুলো ঢেকে গুণগুলো দেখুন। একে অপরের প্রশংসা করুন। সঙ্গীর যে বিষয়টি আপনার ভাললাগে তা নিয়ে কথা বলুন তার সাথে। মনে রাখবেন একে অপরকে বুঝলে, একজন অপরজনের পছন্দকে গুরুত্ব দিলে তবেই না সংসার সুখের হয়।

Facebook Comments