জেনে রাখুন ছোলার অসাধারণ কিছু পুষ্টিগুণের কথা

লিগিউম পরিবারের অন্তর্গত ছোলা অত্যন্ত পুষ্টিকর ও ফাইবার সমৃদ্ধ পুষ্টিকর খাবার। ছোলাকে খাদ্য হিসেবে প্রোটিন জাতীয় খাবার হিসেবেই গন্য করা হয়ে থাকে। ছোলা বিভিন্ন রকম ভাবেই আপনি ব্যবহার করতে পারেন। তবে যাদের বায়ুদোষ আছে তারা শীতকালে ছোলা খাবেন না। এতে একাধিক রোগের উৎপত্তি ঘটতে পারে। আসুন আমরা আজ জেনে নেব কী কী গুন আছে ছোলার মধ্যে।

ছোলার ফাইবারে ফোলেট ও ম্যাগনেসিয়াম থাকে যা মানুষের কোলেস্টরল কম করতে সাহায্য করে। এছাড়া ছোলার মধ্যে বিটা সাইটোস্টেরল ও স্যাপোনিন থাকে যা করোনারি হার্ট ডিজিজের মাত্রা কমিয়ে আনে। এছাড়া হৃদরোগ উপশমেও অনেকটাই সাহায্য করে থাকে।

ছোলাতে প্রচুর পরিমানে জিঙ্ক ও কপার থাকে যা মানুবদেহে সিমেন উৎপন্ন করতে সাহায্য করে। এছাড়া কোষের বৃদ্ধি ও মাংশপেশীর উন্নয়নে কপার ও জিনগক দুটিই খুব উপকারী। ছোলা সাধারণত ইনসুলিন কমিয়ে দেয় যার ফলে আমাদের স্থূলতা হ্রাস পায়। তাই বলাইবাহুল্য ওজন কমাতে সাহায্য করে ছোলা।
কোষ্ঠকাঠিন্য দূর করতেও খুব বড়ো ভূমিকা আছে ছোলার। ব্যবহৃত ছোলার ফাইবার আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করে। এবং অনেকটাই পরিপাক তন্ত্রকে বলিষ্ঠ ও জোরদার করে তোলে।

ছোলাতে ৪.৮ মিলিগ্রাম আয়রন থাকে ফলে যাদের অ্যানিমিয়া আছে তাদের নিয়মিত ছোলা খাওয়া প্রয়োজন। ছোলা ভেজানো জলও অনেকক্ষেত্রেই আমাদের সকালে খালিপেটে খাওয়ায় উপকার পাওয়া যায় বলে জানাচ্ছেন চিকিৎসকরা। ছোলার মধ্যে ক্যান্সার দূর করার ক্ষমতাও রয়েছে। কয়েক প্রকার ক্যান্সার প্রতিরোধ করতে পারে ছোলা। তাই আপনি প্রতিদিন সকালে ছোলা ভিজিয়ে খেতে পারেন। কারণ ছোলাতে রয়েছে অনেক সেইসব গুন যা আপনাকে আরও সুস্থ ও সবল রাখতে সাহায্য করবে।

Facebook Comments