এই শীতে নখ সুন্দর রাখতে যা করবেন

নখ সুন্দর রাখলে হাত বা পায়ের সৌন্দর্য অনেক গুনই বেড়ে যায়। আর শীতে বেশিরভাগই নখের মধ্যে মাঝবরাবর ফেটে যাওয়ার প্রবণতা দেখা যায়। এছাড়াও ভীষণ শুকিয়ে গাছের শুকনো পাতার মতো দেখায়। তাই নখ সুন্দর রাখার জন্য আপনার জন্য রইল কিছু টিপস। দেখে নিন কীভাবে আপনার নখকে করে তুলবেন আরও সুন্দর।

এক চামচ অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। আর তারপর সেটি দিয়ে পালিশ করুন আপনার নখ। সারারাত রাখার পর সকালে উঠে দেখুন আপনার নখ কেমন উজ্জ্বল হয়ে উঠেছে।

কিছুটা নুনের সঙ্গে লেবু মিশিয়ে হাফকাপ উষ্ণ জলে মিশিয়ে রাখুন। ওই জলে হাতের আঙুল চুবিয়ে রাখলে ১৫ মিনিট পর আপনি নিজেই তার ফলাফল বুঝতে পারবেন।

পেট্রোলিয়াম জেলি নখের জন্য উপকারী। এছাড়া নখের ভঙ্গুরতা রোধ করতে নিয়মিত নখ কাটতে হবে। যাদের জল ও ডিটারজেন্ট বেশি ব্যবহার করতে হয় তাদের দস্তানা পরে কাজ করা ভালো। আর নখের পুষ্টির জন্য প্রোটিন ও বায়োটিন সমৃদ্ধ খাবার, যেমন-দুধ ও দুধের তৈরি খাবার, ডিম, ডাল, মাছ, বাদাম, মাংস, টক জাতীয় ফল খেতে হবে। দাঁত দিয়ে নখ কাটা যাবে না।

তাছাড়া দুধের মিশ্রণ ও ডিমের কুসুম নখে মেখে সারারাত কাটালে আপনার নখ অত্যন্ত মসৃণ হয়ে উঠবে। কারণ এতে আপনার নখ আর্দ্রতা ধরে রাখতে সক্ষম হবে।

Facebook Comments