সারাদিন ক্লান্তিহীন থাকতে এগুলো করতেই হবে

মানুষের জীবন এখন সুপারসোনিক গতিতে এগোচ্ছে। সারাদিন কতরকম কাজে ব্যাক্ত থাকতে হয় আমাদের। তাই এত কাজের ভিড়ে ক্লান্তি আসতেই পারে। কিন্তু একথাটাও তো ঠিক যে কোনভাবেই কাজের ক্ষতি হতে দেওয়া যাবে না। আসুন জেনে নিই সারাদিন ক্লান্তিহীন থাকার কয়েকটি উপায়।

সারাদিন ক্লান্তিহীন থাকতে একটু সকাল সকাল বিছানা ছাড়তে হবে। কারণ বেশি দেরিতে ঘুম থেকে উঠলে শরীরের ত্বক ও মস্তিষ্ক সূর্যের তাপের কড়া আলোয় খানিকটা নিষ্ক্রিয় হয়ে যায়, এমটাই অভিমত গবেষকদেরও। তবে যদি এমন হয় একান্তই ভোরে না উঠতে পারলেন না। তা হলেও ঘুম থেকে উঠে প্রাতঃকৃত্য সেরে ফেলুন। তারপর একটু হালকা মেজাজে এমন কিছু কাজ করুন যা আপনার ভালো লাগে। পারলে একটু সকাল সকাল উঠে হালকা এক্সারহাইজ করে নিন।

আর সকালে উঠেই মোবাইলের নোটিফিকেশন চেক করার অভ্যাসটা থেকে একটু বিরত থাকুন। এতে কাজের চাপ চলে আসে দিনের শুরুতেই। আর এই অভ্যাসই দিনের পর দিন ক্লান্তি বাড়াচ্ছে, অবসাদ ডেকে আনছে। যা কিন্তু আগামীর পক্ষে খুবই ভয়ঙ্কর।

এরপর বরং সারা দিনের কাজে কী কী আপনার কাছে গুরুত্বপূর্ণ তার একটা তালিকা করে নিন। তালিকায় উপরের দিকে রাখুন সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের নাম। তালিকা শেষ করুন সবচেয়ে কম গুরুত্বের কাজ দিয়ে। এই সময় যতটা পারেন একা ও নিঃশব্দে থাকার চেষ্টা করুন।

আর একটা কথা ভালো করে দেখে নিন আগের দিনের কোনো কাজ বাকি থেকে গিয়েছে কিনা। তা আজ শেষ করতে পারলে সেরে নেওয়ার পরিকল্পনা করুন।

সারাদিনের কাজকে আরও সুন্দর, নির্ভুল করে তুলতে ও দিনের বেশিরভাগ সময়টাই কার্যক্ষম থাকতে সকাল থেকে মোবাইলের নোটিফিকেশনের ফাঁদ থেকে বেরিয়ে আজ থেকেই অভ্যাস করুন এই সব কৌশল। আর একটা কথা সেটা হল দিনের কাজ দিনের মধ্যে শেষ করুন তাহলে মানসিক চাপ তৈরি হবে না। ফলে ক্লান্তিও আসবে না।

Facebook Comments