স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায় চকলেট

চকলেট খেতে কে না পছন্দ করেন ? কিন্তু বলে রাখি একমাত্র চকলেটই হলো এমন একটি স্ন্যাক্স বা মিষ্টি জাতীয় খাদ্য যা মানুষের দৈনন্দিন জীবনে শক্তি যোগাতে খুবই সাহায্য করে। এমনকী ওনেক ক্ষেত্রে তা মেডিসিনেরও কাজ করে। তাহলে চলুন জেনে নেওয়া যাক একটি চকলেটের কী কী গুন থেকতে পারে।

প্রথমত বলি চকলেট একটি স্বস্থ্যকর খাবার। কাজেই যারা শারীরিক দিক থেকে দূর্বল তারা চকোলেট নিয়মিত একটি করে খান। কারণ, কোকো বাটার জাতীয় চকলেটে ফ্যাট ও প্রোটিনের পরিমান খুবই বেশি থাকে।

অন্যান্য চকলেটের পরিবর্তে ডার্ক চকলেট বেশি উপকারী। কারণ ডার্ক চকলেটে থাকে কিছু অ্যান্টিঅক্সিডেন্ট। এর তিক্ত স্বাদ আপনাকে বেশি উপকার দিতে সক্ষম।  প্রাকৃতিক উপাদানের আধিক্য হেতুই এর স্বাদ কিছুটা তিক্ত হয়।

অন্তস্বত্ত্বা নারীরা নিয়মিত একটি করে চকলেট খেলে তাদের সন্তান উচ্ছল এবং হাসিখুশি হয়। এছাড়া দৈহিক স্ট্রেসও গর্ভাবস্থায় কম হয়। এছাড়াও একটি গবেষনায় দেখা গেছে চকলেট ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। স্ট্রেস কমতে সাহায্য করে। বুদ্ধিমত্তা বৃদ্ধি করে। ডায়রিয়া ও কাশি থেকে মুক্তি দেয়। স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায়। কোলেস্টেরল কমায় এবং সূর্যের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে ডার্ক চকলেট। 

Facebook Comments