এইডস প্রতিরোধে ওষুধ হিসেবে ব্যবহৃত হচ্ছে কলা

কলার মধ্যে রয়েছে এমন এক পদার্থ যা মানব দেহে রোগ সংক্রামক ও মারণাত্মক ভাইরাসের সঙ্গে মোকাবিলা করতে সাহায্য করে এমনটাই দাবি করছেন একদল বিজ্ঞানীরা। নতুন এক গবেষণায় এমনটাও দাবি করা হয়েছে, কলার মধ্যে যে পদার্থ রয়েছে তা AIDS, হেপাটাইটিস সি এবং ইনফ্লুয়েঞ্জার মত মারণাত্মক ব্যাধির ওষুধ হিসেবেও কাজ করে।

সেল নামে একটি জার্নালে সম্প্রতি প্রকাশিত এক আর্টিকেলে মিশিগান ইউনিভার্সিটির ইন্টার্নাল মেডিসিন বিভাগের অধ্যাপক ড. ডেভিড মার্কোভিজ এবং তার সহ-লেখক দাবি করেছেন, কলার মধ্যে যে প্রোটিন রয়েছে তার নাম ‘ব্যানানা ল্যাকটিন’। এই ল্যাকটিন মানব শরীরের কোষগুলির মধ্যে ভাইরাস সংক্রামণকে ‘পড়তে’ পারে।

গবেষণায় মানবদেহের রোগ প্রতিরোধের প্রকৌশল নিয়েও আলোচনা করা হয়, সেখানেই কলার মধ্যে থাকা প্রোটিন ও তার কার্যকারিতার বিষয়টি উঠে আসে। গবেষকদের মতে BanLec (ব্যানানা ল্যাকটিন) মানব শরীরে AIDS, হেপাটাইটিস সি এবং ইনফ্লুয়েঞ্জার মত ভাইরাসগুলোকে নষ্ট করে দেয়। আমেরিকার মিশিগান বিশ্ববিদ্যালয়ে এই গবেষণা চালানো হয়। কলার বিভিন্ন নমুনা নিয়ে এখনও গবেষণা চলছে। গবেষকদের মতে কলার মধ্যেকার প্রোটিন থেকে যদি প্রতিষেধক কিছু আবিষ্কার করা যায় তবে তা চিকিৎসা বিজ্ঞানকে সহায়তা করবে। 

Facebook Comments