আপনার শারীরিক অসুস্থতার কারণ হতে পারে আপনার জুতো

দৈনন্দিন জীবনে আজকাল অফিস হোক বা কলেজ কিংবা যে কোনো ক্ষেত্রেই ৭০ শতাংশ মহিলারাই হাই হিল পড়তে অভ্যস্ত। তাদের ক্ষেত্রে হাই হিল না পড়লে ঠিক যুতসই লাগে না নিজেকে। কিন্তু জেনে নিন কেন আপনার হাই হিল এড়িয়ে চলা উচিৎ –

হাই হিল জুতো টানা ১০ বছর ব্যবহার করলে হাঁটুর রোগ ধরে যেতে পারে। জানা যাচ্ছে হাঁটার সময় হাই হিলের ফলে পায়ের উপরের অংশে খুব বেশি চাপের সৃষ্টি হচ্ছে। এবং সেই চাপকে সামাল দিতে হাঁটুর উপর যথেষ্ট কসরত করতে হচ্ছে। ফলে ধীরে ধীরে হাঁটুর হাড় ক্ষয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়ে যায়। যার থেকে হাঁটুর প্রভূত সমস্যা তৈরি হয়ে যাবে বলে অনুমান করছেন চিকিৎসকেরা।

ব্যাক পেইনও এই হাই হিল থেকেই সূত্রপাত ঘটে। জুতোর আকৃতি হাইট বিশিষ্ট হওয়ায় পায়ের রক্ত চালনার ক্ষেত্রে বাধার সম্মুখীন হতে হয়। এবং পেশির সংকোচন বৃদ্ধি পায়। তাই হাই হিল দীর্ঘদিন ব্যবহার করলে মাথাব্যথা, ব্যাক পেইন প্রভৃতি রোগের সৃষ্টি হতে পারে।

হাই হিলের বদলে প্যাডযুক্ত জুতো ব্যবহার করুন। এতে যতটা আরাম অনুভব করবেন ঠিক ততটাই সুস্থ থাকবে আপনার শরীর। আর বিভিন্ন ধরণের হিল ছাড়া স্টাইলিস্ট জুতো এ মুহূর্তে খুবই সহজ লভ্য। তাই, হাই হিল যতটা সম্ভব এড়িয়ে চলুন আপনার দৈনন্দিন জীবনে।

Facebook Comments