জেনে নিন ঘরের দেওয়াল কীভাবে আকর্ষনীয় করে তুলবেন

নিজের থাকার জায়গা ঘর সবার কাছেই খুব প্রিয়। ঘর সাজাতে আমরা কতই না যত্ন করে থাকি। দামি দামি ফার্নিচার থেকে শুরু করে শো-পিস- সবকিছুর পেছনেই আমরা হাজার হাজার টাকা খরচ করি। কিন্তু শুধু ঘর ভর্তি ফার্নিচারেই কিন্তু ঘরের সৌন্দর্য বাড়ে না। কারণ, শুধু ফার্নিচার ঘরকে আকর্ষণীয় করে তুলতে পারে না। ফার্নিচার দিয়ে সারা ঘর সাজানোর পরও আমাদের ঘরের কোনও না কোনও দেওয়াল ফাকা থেকেই যায়। যা দেখতে অনেক সময় অসম্পূর্ণ লাগে। তাই ঘরের সেই ফাকা দেওয়ালটি সাজাতে একটু নতুনভাবে চিন্তা করতে হয়। খুব সহজে ও কম খরচেও আমরা আমাদের ঘরের দেওয়াল সাজিয়ে তুলতে পারি। যা বাড়িকে আরও আকর্ষণীয তো করে তুলবেই, পাশাপাশি আপনার রুচির পরিচয়ও বহন করবে। আসুন জেনে নিই এ ব্যাপারে-

পেইন্টিং

ঘরের দেওয়াদের সৌন্দর্য এক মুহূর্তে বাড়িয়ে দিতে পারে একটি সুন্দর পেইন্টিং। আজকাল বাজারে নানা ধরনের ফ্রেমে সুন্দর সুন্দর পেইন্টিং পাওযা যায়। মর্ডান আর্ট থেকে শুরু করে রাজস্থানি পেইন্টিং নিমেষেই বাড়িয়ে দিতে পারে আপনার ঘরের সৌন্দর্য। তবে পেইনিং লগানোর আগে অবশ্যই মাথায় রাখবেন দেওযালের রঙের কথা। দেওয়ালে পেইন্টিং লাগাতে হলে দেওয়ালের রঙের বিপরীত রঙের ফ্রেমে অর্থাৎ দেওয়াল যদি ডিপ হয় তবে উজ্জ্বল কালারের পেইন্টিং লাগালে তবে বাড়বে ঘরের সৌন্দর্য।

ওয়াল পেপার

আজকাল ঘরের সৌন্দর্য বাড়াতে ওয়াল পেপারের তুলনা নেই। অনেকেই এখন তাদের পুরো ঘর জুড়ে ওয়াল পেপার ব্যবহার করেন। কিন্তু একটু নতুনত্ব আনতে আপনি শুধু আপনার ঘরের ফাকা ওয়ালটিতে নজরকাড়া ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। বাজার থেকে এনে ফুল, লতা-পাতা, গাছ, পাখি ইত্যাদি নানা ধরনের ওয়াল পেপার তথা ওয়াল স্টিকার লাগাতে পারেন। তবে অবশ্যই এক্ষেত্রে ঘরের দেওয়ালের রঙের দিকে নজর দিতে হবে। যেমন দেওয়ালের রঙ যা ঠিক তার কনস্ট্রাসট কালার ব্যবহার করেুন ওয়াল পেপারে। তবেই দেখতে ভাল লাগবে।

গাছ

ঘরের কোনও দেওয়াল ফাকা থেকে গেলে সেখানে সাজিয়ে দিতে পারেন ঝুলন্ত তরতাজা গাছ। বিশেষ কিছু টব বাজারে পাওয়া যায় যা শুধু দেওয়ালে গাছ ঝোলানোর জন্যই তৈরি করা হয়। এগুলোতে আপনি রাখতে পারেন বিভিন্ন ধরনের অর্কিড থেকে শুরু করে ইনডোর প্লান্ট সবকিছুই। ঝুলন্ত টব ছাড়াও হ্যাংগিং স্ট্যান্ড লাগিয়ে সেখানে সাধারণ টব দিযে ঘর সাজাতে পারেন। এতে দেওয়ালে যেমন সবুজের ভাব আসবে, তেমনি ঘর হয়ে উঠবে সজীব ও প্রাণবন্ত।



ফটো কোলাজ

ঘরকে একটু ভিন্নরূপে সাজাতে ব্যবহার করতে পারেন আপনার প্রিয়জনের কোলাজ। প্রিয় মানুষ, প্রিয় বন্ধু-বান্ধব, পরিবারের অনকেগুলো ছবিকে ছোট ছোট করে একত্রে পিন করে ফটো কোলাজ তৈরি করে নিতে পারেন। চাইলে বিশেষ ছবি সাজিয়ে নিজের পছন্দসই কোটস লিখেও এমন কোলাজ বানাতে পারেন। তাই আর দেরি নয় আপনিও নিজের পছন্দমতো কোলাজ লাগিয়ে ঘরের দেয়ালকে করে তুলতে পারেন অনন্য।

Facebook Comments