আজ বিশ্ব ডায়াবেটিস দিবসে ডায়াবেটিস সংক্রান্ত কিছু দরকারী তথ্য

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস।  বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়, বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সাল-এ ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে। এখনও ডায়াবেটিস সম্পর্কে আমাদের সমাজে কিছু ভুল ধারনা প্রচলিত আছে। আসুন জেনে নেওয়া যাক ডায়াবেটস সম্পর্কে কিছু দরকারি তথ্য।

ডায়াবেটিস বিভিন্ন রকমের হতে পারে। প্রত্যেকটির নিয়ন্ত্রণ পদ্ধতিও আলাদা। যদি কারও ডায়াবেটিস হয়ে যায় তাহলে তা নিয়ন্ত্রণের জন্য প্রতিদিন তাকে সচেষ্ট থাকতে হবে। সব ধরনের ডায়াবেটিসই জটিল ও গুরুতর।

ডায়াবেটিস কি ছোঁয়াচে রোগ?

অনেকেই মনে করেন ডায়াবেটিস ছোঁয়াচে রোগ। কিন্তু ডায়াবেটিস কোনো ছোঁয়াচে রোগ নয়। প্রচলিত এসব ধারণায় বিশ্বাস না রেখে চিকিৎসকের পরামর্শে পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে নিন। যদি ডায়াবেটিস ধরা পড়ে তাহলে খাস্যাভ্যাস ও জীবনযাপন প্রণালীর পরিবর্তন, নিয়মিত ঔষধ গ্রহণ এবং নিয়মিত পর্যবেক্ষণের মধ্যে থেকে নিজেকে সুস্থ করা সম্ভব।

মা-বাবার ডায়াবেটিস থাকলে কী হবে? 

কারও বাবার বা মায়ের ডায়াবেটিস থাকলে তার ডায়াবেটিস হওয়ার আশঙ্কা অন্যদের তুলনায় কয়েকগুন বেশি। সুতরাং ডায়াবেটিসে বংশগত প্রভাব কিছুটা তো আছেই।

ডায়াবেটিসে আক্রান্ত রোগী মিষ্টি বেশি খেলে কী হয় ?



সরাসরি মিষ্টি খাওয়ার সঙ্গে ডায়াবেটিস হওয়ার কোনো যোগসূত্র নেই। মিষ্টি বেশি না খেলেও ডায়াবেটিস হতে পারে। আসলে পারিবারিক ইতিহাস, ওজন বৃদ্ধি, অস্বাস্থ্যকর খাবার, শারীরিক নিস্ক্রিয়তা ইত্যাদি ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। অত্যাধিক মিষ্টি বেশি খেলে ওজন বাড়ার আশঙ্কা থাকে। কারণ মিষ্টি দ্রব্যে ক্যালরি বেশি থাকে, তাই ডায়াবেটিসের ঝুঁকি কিছুটা বেড়বে।

ইনসুলিন কি শেষ চিকিৎসা?

ব্যপারটা এমন নয় যে ইনসুলিন দেয়া হচ্ছে মানে ডায়াবেটিস আক্রান্ত রোগীর অবস্থা খুব জটিল। ইনসুলিন একজন ডায়াবেটিস রোগীর জীবনে যে কোন সময়েই লাগতে পারে। বিশেষ করে কোনও বড় অস্ত্রপাচারের আগে-পরে, কোন গুরুতর রোগে হাসপাতালে থাকাকালীন বা মারাত্মক কোনো সংক্রমনের সময়, কিডনি বা যকৃতের ইত্যাদি জটিলতায় ইন্সুলিনই সবচেয়ে নির্ভরযোগ্য ও নিরাপদ চিকিৎসা।

মোটা হওয়াটাই কি ডায়াবেটিসের কারণ ?

একথা ঠিক অতিরিক্ত ওজন ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার একটি ঝুঁকি। তবে দুর্ভাগ্যজনকভাবে অনেকেই এই ধারণা পোষণ করেন যে, ওজন বেশি মানে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। অথচ অনেক মোটা মানুষের কিন্তু ডায়াবেটিস নেই। আবার অনেক ডায়াবেটিস রোগীর ওজন স্বাভাবিক, এমনকি স্বাভাবিকের চেয়েও কম।

ডায়াবেটিস সম্পূর্ণ ভাল হয় কি ?

ডায়াবেটিস কোনো নিরাময়যোগ্য রোগ নয় এটি কেবল নিয়ন্ত্রণ করা যায়।

Facebook Comments