সবুজের ছোঁয়া রাখুন নিজের গৃহে

বাড়িতে গাছ লাগানোর প্রথা সুদীর্ঘদিনের। তাতে শুধু যে আপনার গৃহশোভা বর্ধিত হয় তা নয়, অনেকক্ষেত্রে এটি পুরোপুরি আপনার দৈনন্দিন বেঁচে থাকাকেও খুব বেশি করে প্রভাবিত করতে পারে। বাড়িতে নিজের ড্রয়িং রুমে সুন্দর ফুল রেখে ঠিক যেমন আপনি আপনার ঘরের সৌন্দর্য বৃদ্ধি করেন, তেমনই ঐ গাছটি আপনার মনকে নিয়ন্ত্রণ করে অনেকটাই। এক সমীক্ষায় দেখা গেছে বাড়িতে গাছের আধিক্য থাকলে জীবনে সাফল্য আসতে বাধ্য। এমনই লেখা হল এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে।

বর্তমানে তাই ইনডোর প্ল্যান্ট ধারণাটি গৃহসজ্জায় এক বড়ো ভূমিকা পালন করছে। সুন্দর টবে সবুজ গাছ শুধু যে আপনার গৃহের সৌন্দর্য বৃদ্ধি করে এমনটা ভাববেন না। আপনার পারিপার্শ্বিক পরিবেশের সতেজতাও তার দ্বারা প্রভাবিত হয়। এমনকি আপনার মনকেও কন্ট্রোল করতে সক্ষম ওই ক্ষুদ্রে টবে লাগানো সবুজ গাছটি।

বাড়িতে সৌন্দর্য বৃদ্ধিতে যে সমস্ত ইনডোর প্ল্যান্ট আপনি ব্যবহার করতে পারেন তার মধ্যে মানিপ্ল্যান্ট, জেডপ্ল্যান্ট, বিভিন্ন জাতের ক্যাকটাস, অ্যারেইকা পাম, স্পাইডার প্ল্যান্ট খুবই প্রচলিত গাছ। কারণ এগুলো সহজেই বেড়ে উঠতে পারে। তবে কমন রুম, ড্রয়িং রুমে মানিপ্ল্যান্ট আর বিভিন্ন জাতের ক্যাকটাস বেশি ব্যবহার করা হয়ে থাকে। এই যান্ত্রিক জীবনে ইনডোর প্ল্যান্ট ব্যবহারে তাই কিছুটা হলেও সবুজের ছোঁয়া আপনি পেতে পারেন।

আপনি আপনার ঘরের এমন জায়গায় গাছ রাখুন যেখানে খুব কড়া রোদ না পড়ে, আবার যেন একদম অন্ধকারও না থাকে জায়গাটি। আপনি আপনার রুমে যে গাছগুলি রাখবেন সেগুলিকে সপ্তাহে অন্তত একবার সারাবেলা রোদে রাখার চেষ্টা করুন। কিংবা সকালের হালকা রোদে প্রতিদিন ৩ ঘন্টা করে গাছগুলিকে রেখে দিন। গাছে নিয়ম করে জল দিন। তবে বেশি জল ঢালবেন না। বাড়ির ভেতরে আপনি গুল্মজাতীয় উদ্ভিদ রেখে দিতে পারেন। তবে বড়ো গাছ বাড়ির ভিতর না রাখাই উচিৎ। এবং রাতের বেলায় আপনার রুমের ভিতর যে সমস্ত গাছ আপনি রেখেছেন সেগুলিকে বারান্দায় রেখে দিয়ে আসুন। কারণ উদ্ভিদ রাতের বেলায় আমাদের মতোই অক্সিজেন গ্রহণ করে ও কার্বনডাই অক্সাইড ত্যাগ করে। কাজেই এ ব্যাপারে আপনার সতর্ক থাকা প্রয়োজন।

Facebook Comments