সুস্থ থাকতে সকালের কয়েকটি অভ্যাস বদলান আজই

কথায় আছে মর্নিং শোজ দ্য ডে। হ্যাঁ একথাটা কিছুটা হলেও সত্যি কারণ একথা আপনাকে মানতেই হবে সকালের কয়েকটি অভ্যাসের ওপরেকিন্তু অনেকটাই নির্ভর করে আপনার সারাটা দিন কেমন যাবে। সকালে ঘুম থেকে উঠে আমরা যেসবকাজ করি তার মধ্যে অনেক কাজই সঠিক নয়। কিন্তু একটু সতর্ক থাকলেই সেগুলো ঠিকঠাকভাবে করা যায়।

প্রথমত এখন মানুষ আগের দিন রাতেই এতচাপ নিয়ে ঘুমায় যে পরের দিনের সকালে উঠেই নানা কাজেব্যস্ত হয়ে পড়তেহয়। আর এজন্য ঘুম থেকে ওঠার পর হাতে কোনও সময়ই থাকে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এটা মোটেই ঠিক কাজ নয়। ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে যদি আপনি কাজ শুরু করেন তাহলেতা আপনার পিঠের মাংসপেশীর ক্ষতি করতেপারে। এছাড়া ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে যদি দাঁড়িয়ে কাজ শুরু করেনতাহলে দেহে নিন্মমুখী রক্তচাপ তৈরি হবে যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

আর একটা ব্যাপার ঘুম ভাঙলেই হয়তো তেমন একটা খিদে লাগে না, ফলে সকালের খাবার খাওয়ার তেমন তাগিদও থাকে না। তাই অনেকেই ভুলে যান ব্রেকফাস্ট করার কথা। এছাড়া অনেক দেরি করে খাবার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। এই অভ্যাসটি শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। ঘুমের সময় দেহের বিপাক ক্রিয়া ধীর হয়ে যায়। এতে সহজে খিদে লাগে না। তবে দেহের স্বাভাবিক উদ্যম ফিরিয়ে আনারজন্য খাবার খাওয়াপ্রয়োজন। আর একটা খুব গুরুত্বপূর্ণ ব্যাপার জেনে রাখুন, যদি সকালে অ্যালার্ম বন্ধ করে আবার ঘুমানোর অভ্যাস থাকে আপনার তাহলে কপালে সমূহ বিপদ। কারণ তা দেহের ওপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। যার ফলে সারাটা দিন খারাপ যায় আর এতে নার্ভাস সিস্টেমে চাপ পড়ে।

তাই আজ থেকে একটু নিজের জন্য সময় বের করুন। নিজেকে সময় দিন, শরীরের কথা ভাবুন। আফটার অফ হেলথ ইজ ওয়েলথ।  

Facebook Comments