সকালে যে ৪ টি খাবার খাওয়া তালিকায় থাকা উচিৎ

সারা রাত্রি ঘুমিয়ে থাকার ফলে অনেকটা সময় পর্যন্ত আমাদের পাকস্থলী সহ পরিপাকে অংশগ্রহণকারী অন্যান্য অঙ্গগুলি বিশ্রাম পায়। তাই দিনের শুরুটা যদি পুষ্টিকর খাবারের মাধ্যমে না হয় তাহলে সারাদিনের এনার্জি ধরে রাখা শরীরের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। এবং একটি অপূর্ণতায় আপনার দিনটা এভাবে শুরু হয়। কাজেই সকালে উঠেই যে ব্রেকফাস্ট আপনি সারবেন তার মধ্যে এই খাবারগুলি অবশ্যই রাখা প্রয়োজন।

(১) এক্ষেত্রে প্রথমেই আসে ডিমের কথা। সকালের জল খাবারে ডিমের গুরুত্ব অনেকটাই বেশি। ডিমের মধ্যেকার প্রোটিন ও অন্যান্য মিনেরালস, ভিটামিন আপনার শরীরের সারাদিনের এনার্জি ধরে রাখতে সক্ষম। কাজেই দিনের শুরুতে স্বাস্থ্যকর খাদ্য হিসেবে ডিমের গুরুত্ব বিশেষ উল্লেখযোগ্য।

(২) দিনের শুরুতে কলা একটি করে খাওয়া অবশ্যই আপনার কর্তব্যের মধ্যে পড়ে। কারণ কলাতে প্রচুর আয়রন সহ ভিটামিন ও খনিজ থাকে। কাজেই কলা আপনার শরীরকে উপযুক্ত অভাব পূরণের উপাদান সরবরাহ করবে। এক্ষেত্রে যারা সৈন্ধব লবণ সহ কলা খাবেন তাদের উপকারের প্রভাব আরও বেশি হবে।

(৩) টকদই আপনি দিনের শুরুতে যদি খেতে পারেন তাহলে অ্যানিমিয়া সহ আপনার আরও অনেক রোগ ঠিক হয়ে যাবে। তাছাড়া টকদইয়ের মধ্যে থাকে ভিটামিন সি যা হাড়ের ক্ষয়রোধে সাহায্য করে। তাছাড়া যে কোনো ব্যাকটেরিয়াল সমস্যা থেকে আপনার অন্ত্রকে সুরক্ষা করে।

(৪) আমলকী বা অ্যালোভেরা জুস সকাল বেলা ঘুম থেকে উঠেই নিতে পারলে আপনি সম্পূর্ণ নীরোগ জীবনযাপন করতে সক্ষম হবেন। আপনার অন্ত্রের সমস্যা সহ অন্যান্য চর্ম, যৌনতা বা যে কোনো সমস্যারই সমাধান খুব সহজে হয়ে যাবে। তাই সকালবেলা এই খাবারগুলি আপনি চাইলে আপনার খাবার তালিকায় যোগ করতে পারেন। তাতে আপনি সুস্থ জীবনযাপন বজায় রাখতে সমর্থ হবেন।

Facebook Comments