খুসকির হাত থেকে বাঁচুন

শীতকালের খুব বড়ো একটি সমস্যা হলো খুসকি ভর্তি মাথা নিয়ে বিপদে পড়া। মূলত শীতেই এই সমস্যাটি সব থেকে বেশি নজরে পড়ে। তাই চুলের যত্ন নেওয়ার জন্য আসুন কিছু ঘরোয়া টিপস জেনে নিই আমরা। কারণ মাথার চুল শুধু আপনার সৌন্দর্য নয়, এমনকী ব্যক্তিত্বকেও নিয়ন্ত্রণ করে।

পাতি লেবুর রস মাথায় দিন – সপ্তাহে তিনদিন আপনি পাতি লেবুর রস মাথায় দিয়ে কিছুক্ষণ রাখুন। এরপর ভালো কোনো শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এতে আপনার মাথার খুসকি খুব সহজেই দূর হবে।

গ্রিন টি – চায়ের লিকার তৈরি করুন। সেটিকে ঠান্ডা করে রেখে দিন। মাথায় শ্যাম্পু ব্যবহার করার পর ওই লিকার দিয়ে আপনার মাথাটি ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে দু বার এটি করুন। ভালো ফল পাবেন।

নুনের মিশ্রণ দিন মাথায় – এটি একটি মারাত্মক উপকারী পদ্ধতি। আপনি আপনার মাথায় নুন (শুকনো) দিয়ে কিছুক্ষণ রাখার পরই শ্যাম্পু দিয়ে মাথাটা পরিষ্কার করে ধুয়ে ফেলুন। খুশকি খুব সহজেই এতে পরিষ্কার হয়।

আদার সঙ্গে অলিভ অয়েল – আদার রসের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়ায় হালকা ম্যাসাজ করুন। প্রায় ৩০ মিনিট ওরকমই রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে অনেকটা খুশকি দূর হবে আপনার।

নিমপাতা –নারকেল তেলের ভিতর নিমপাতা বাটা মিসিয়ে চুলে মাখুন। এরপর উষ্ণ জল দিয়ে মাথা পরিষ্কার করে ফেলুন। খুশকি দূর হবে।

Facebook Comments