বেশি রাতে ডিনার করেন? তবে জানুন কী বিপদ অপেক্ষা করছে

এখন অনেক মানুষই বেশি রাত করে ঘুমোন। কাজের জন্য হোক বা সোশ্যাল মিডিয়ায় চ্যাটিং হোক রাত  করে ঘুমোনো মানুষের সংখ্যা কিন্তু দিনকেদিন বাড়ছে। আর রাতে দেরি করে ঘুমোতে যাওয়ার অভ্যাস থাকা মানেই ডিনারের টাইমও পিছিয়ে যায় অনেকটাই। কিন্তু আপনার যদি এমন অভ্যাস থেকে থাকে তবে তা আজই বলনালোর চেষ্টা করুন। জানেন নিজের অজান্তেই কত বড় বিপদ ডাকছেন আপনি? একটি গবেষণা থেকে জানা গেছে যারা ঘুমোতে যাওয়ার অন্তত ঘন্টা দুয়েক আগে ডিনার করেন, তারা ব্রেস্ট ও প্রস্টেট ক্যানসারের ছোবল থেকে নিরাপদেই থাকেন।

এখন ক্যান্সার এক দুরারোগ্য ব্যাধি। সারা বিশ্বজুড়ে এর আতঙ্ক ছড়িয়ে রয়েছে।ক্যান্সার থেকে মুক্তি পাওয়া রোগীর সংখ্যাও কিন্তু অনেক কম। কিছুদিন আগে নারী ও পুরুষের ওপরে একটি সমীক্ষা চালানো হয়েছিল। সেই সমীক্ষার রিপোর্টেই দেখা গিয়েছে ৮৭২ জন পুরুষের মধ্যে ৬২১ জন প্রস্টেট ক্যানসারে আক্রান্ত। একইভাবে ১,৩২১ জন মহিলার মধ্যে ১,২০৫ জন মহিলা ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত।

আক্রান্ত পুরুষ-মহিলার দৈনন্দিন খাদ্যাভাসের মূল্যায়ন করে দেখা গিয়েছে, তাদের বেশিরভাগের খাবার সময়ের কোনো সামঞ্জস্য নেই। তাদের বেশিরভাগই ডিনার করেন মধ্যরাতে।  কিন্তু রাত ন’টার আগে যারা খেয়ে নেন তারাই এক্ষেত্রে নিারপদ। বাকিদের ওপর কিন্তু একটা খারাপ সম্ভাবনা কাজ করছে, এমনটাই জানিয়েছেন চিকিৎসকরাও। তাই রাতে যতই কাজের চাপ থাকুক না কেন নটার আগে ডিনার করে নেওয়ার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Facebook Comments