রাতে ঘুম না হলে পরের দিন সকালে যা অবশ্যই করনীয়

আমাদের এই জীবন এতটাই যান্ত্রিক হয়ে উঠেছে যে ঘুমের সমস্যা প্রায় সকলেরই মধ্যে দেখা দেয়। রাতে যাতে উপযুক্ত ঘুম হয় তার জন্য অনেকে ঘুমের ওষুধ ব্যবহার করেন যা আমাদের নার্ভাস সিস্টেমকে ক্রমশই নষ্ট করে ফেলতে সক্ষম। এছাড়াও ঘুমের ওষুধে আমাদের অনেকরকম শারীরিক সমস্যার উদ্ভব হয়। তাই, যদি কোনো রাত্রে আপনাদের ঘুম ঠিক না হয় কিংবা বলা ভালো যদি কোনো রাত আপনাকে নিদ্রাহীনতায় কাটাতে হয়, তাহলে পরের দিন আপনি অবশ্যই যে কাজগুলি করবেন তা হলো –

সকালে উঠেই আগে স্নান করে নিন। চোখ ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। আর কিছুটা গরম জল ও কিছুটা ঠান্ডা জল আলাদাভাবে দুবার স্নানের জন্য ব্যবহার করুন। এতে আপনার শরীরে রক্ত চলাচল বাড়বে এবং ক্লান্তি কিছুটা কমবে।

ঘুম না হলে চা-কফি ভুলেও মুখে নেবেন না। সাময়িকভাবে হয়তো আপনার ক্লান্তি দূর করে দিতে পারে। কিন্তু সৃষ্টি করতে পারে দীর্ঘমেয়াদী কোনো শারীরিক সমস্যা।

রাত্রে যদি একটুও ঘুম না হয়, সকালে উঠেই সবার প্রথম স্নান করুন। এরপর ৩০ মিনিট যে কোনো হালকা যোগব্যায়াম করুন। এটুকুই সারাদিনের ক্লান্তি কাটাবার পক্ষে যথেষ্ট।

অফিসে লাঞ্চ টাইমে বা দিনের মধ্যে যে কোনো সময়ে ১৫ মিনিটের জন্য ‘পাওয়ার ন্যাপ’ নিয়ে নিন। অর্থাৎ ১৫ মিনিটের জন্য চোখ বন্ধ করে ঘুমিয়ে নিন। এই টুকুই যথেষ্ট। আপনার সারাদিনের কাজ করার এনার্জি আপনি পেয়ে যাবেন। আর ক্লান্তিও কেটে যাবে।

Facebook Comments