জেনে নিন শীতকালে ফ্রিজের যত্ন নেবেন কীভাবে…

এখন কমবেশি সকলের বাড়িতেই ফ্রিজ নামক বস্তুটি রয়েছে। সবচেয়ে বড় কথা ফ্রিজের মতো কাজের জিনিস সারা বাড়িতে খুব কমই আছে। এখন সারা দেশেই শীতের মরশুম। এই সময়ে ফ্রিজের ব্যবহার অনেকটাই কমে যায়। তাই বলে কী ফ্রিজের যত্ন-আত্তিতে কমতি রাখলে চলবে! জেনে নিন শীতের মরশুমে কীভাবে ফ্রিজের যত্ন নেবেন।

রেফ্রিজারেটরের ভিতর-বাহির পরিষ্কার রাখুন। ভিতরে, দেয়ালে বরফ-কণা বা কোন ময়লা জমলে একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন। প্রয়োজনে ফিল্টারটি পরিবর্তন করুন। পরিষ্কার জল এবং বরফ নিশ্চিত করতে জলের ফিল্টারটি পরিবর্তন করা জরুরী। 

এখন ফ্রিজ একটু কমই ব্যবহার হবে। তাই সময় করে ফ্রিজের দরজার রাবার সিল পরিষ্কার রাখুন। এই রাবার সীল অনেক সময় ঢিলা হয়ে যায়। তেমনটা হলে দেরি না করে এটি বদল করে ফেলুন। খুব জোরে ফ্রিজের দরজা বন্ধ করলে রাবারের সিলটি নষ্ট হয়ে যেতে পারে তাড়াতাড়ি। তাই এ ব্যাপারে সতর্ক থাকুন।

ফ্রিজের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা বা ভিনিগার মেশানো হালকা গরম জল দিয়ে ফ্রিজ পরিষ্কার করুন। দুর্গন্ধ কমাতে ভিতরে কোনও এক কোনায় একটি ছোট কৌটায় বেকিং সোডা সবসময় রেখে দিতে পারেন। এতা খুব কাজের জিনিস। গরম খাবার ফ্যানের নিচে রেখে ঠাণ্ডা করে তবেই ফ্রিজে রাখুন। আর একটা ব্যাপার নিয়ে একটু সচেতন হোন, ফ্রিজের উপর কোনো ভারি জিনিস রাখবেন না।  ফ্রিজকে কোনো গরম জায়গার কাছাকাছি না রাখারই চেষ্টা করুন।

Facebook Comments